করোনায় অর্থনৈতিক সংকটে লেবাননে বিক্ষোভ

করোনাভাইরাসের কারণে লকডাউনের ফলে অর্থনৈতিক সংকট দেখা দেওয়ায় ব্যাপক বিক্ষোভ চলছে লেবাননে। শুক্রবার রাতে সরকারের বিরুদ্ধে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছেন আন্দোলনকারীরা। সম্প্রতি মুদ্রার দাম কমে যাওয়ার পাশপাশি বেকারত্বের হার বেড়ে যাওয়ায় এ বিক্ষোভে শামিল হয়েছেন লেবাননের হাজারো মানুষ। খবর বিবিসি ও সিএনএনের।

লেবাননে গত অক্টোবর থেকেই অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে৷ লেবানিজ পাউন্ডের দাম ৭০ শতাংশ কমে গেছে। এরমধ্যে করোনা মহামারিতে দেশটিতে অর্থনৈতিক সংকট আরও তীব্র হয়েছে। দেশের ৬০ ভাগেরও বেশি তরুণ বেকার হয়ে পড়েছে।

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার লেবাননের রাজধানী বৈরুত এবং উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে বিক্ষোভে নামে হাজার হাজার মানুষ। বিক্ষোভ শুক্রবার রাতে সহিংসতায় রূপ নেয়। এদিন পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে এবং কয়েকটি ব্যাংকসহ বিভিন্ন জায়গায় আগুন ধরিয়ে দেয়। পুলিশও বিক্ষোভকারীদের দমনে টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়ে। এতে বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হন।

ত্রিপোলিতে আন্দোনরত এক বিক্ষোভকারী বলেন, আমার কাজ চাই। আমরা সরকারের কোনো ব্যবস্থার ওপর বিশ্বাস করি না।

এদিকে লেবানিজ পাউন্ডের দামের পতন ঠেকাতে লেবাননের সরকার বাজারে আরো বেশি মার্কিন ডলার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী সোমবার থেকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে লেবাননের বাজারে মার্কিন ডলার ছাড়া হবে।

 

আরও