মায়ের বুকের দুধ থেকে করোনা ছড়ায় না

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত মায়ের বুকের দুধ পান করলে শিশুরা সংক্রমিত হয় না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসুস শুক্রবার বলেন, তারা খুব সতর্কতার সঙ্গে বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। তবে এখনো এমন কোন নজির পাওয়া যায়নি।

ডব্লিউএইচও প্রধান বলেন, আমরা জানি কভিড-১৯ রোগে শিশুদের ঝুঁকি কম। কিন্তু অনেক রোগ আছে যেগুলো তাদের জন্য উচ্চ ঝুঁকির কারণ, মায়ের বুকের দুধ এসব প্রতিরোধ করতে পারে।

প্রাপ্য সব প্রমাণের ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ হল শিশুর জন্য কভিড-১৯ সংক্রমণের ঝুঁকির চেয়ে বুকের দুধ পান করানো বেশি গুরুত্বপূর্ণ।

সংস্থাটির প্রজনন স্বাস্থ্য এবং গবেষণা বিভাগের সিনিয়র উপদেষ্টা অংশু ব্যানার্জি বলেছেন, বুকের দুধে ভাইরাসের অসম্পূর্ণ অংশ শনাক্ত হয়েছে। তবে সেগুলো জীবিত নয়। এখন পর্যন্ত আমরা বুকের দুধে সক্রিয় ভাইরাস শনাক্ত করতে পারিনি। তাই বুকের দুধ থেকে শিশুদের আক্রান্ত হওয়ার নজির এখনো নেই।

আমরা জানি করোনাভাইরাস রোগে শিশুদের ঝুঁকি কম। কিন্তু অনেক রোগ আছে যেগুলো তাদের জন্য উচ্চ ঝুঁকির কারণ, মায়ের বুকের দুধ এসব প্রতিরোধ করতে পারে।

 

আরও