যুক্তরাষ্ট্রের ফুটবল আর দেখব না : ট্রাম্প

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদের জন্য অভিনব এক পথ বেছে নিয়েছে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন (ইউএসএসএফ)। যা একদমই মনঃপুত হয়নি দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তাই তিনি ঘোষণা দিয়েছেন, যুক্তরাষ্ট্রের ফুটবল আর দেখবেন না।

যুক্তরাষ্ট্রের ফুটবলের স্বাভাবিক নিয়ম হলো জাতীয় সঙ্গীত বাজার সময় সবাই দাঁড়িয়ে সম্মান জানাবে। দেশটির রাগবি টুর্নামেন্টেও পালন করা হয় এই নিয়ম। তবে ফ্লয়েড হত্যার প্রতিবাদে এ নিয়মের পরিবর্তন এনেছে ইউএসএসএফ।

এখন থেকে ফুটবল লিগে জাতীয় সঙ্গীত বাজার সময় হাঁটু গেড়ে বসবেন খেলোয়াড়রা। যা ফ্লয়েড হত্যার প্রতিবাদ হিসেবেই ঠিক করা হয়েছে। ২০১৭ সালে এটি নিষিদ্ধ করা হয়েছিল। তবে এখন আবার ভোটাভুটির মাধ্যমে ৬০৪-১ ভোটে জিতেছে হাঁটু গেড়ে বসার সিদ্ধান্ত।

যা একদমই ভালোভাবে নেয়নি যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন দলের নেতারা। রিপাবলিকান দলের ম্যাট গায়েৎজ এ সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, জাতীয় সঙ্গীতের সময় দাঁড়ায় না, এমন ফুটবল দলের চেয়ে যুক্তরাষ্ট্রের দল না থাকাই ভাল। জাতীয় সঙ্গীতের সময় না দাঁড়ালে আমাদের জাতীয় দলের হয়ে খেলা উচিৎ নয়।

গায়েৎজের এ কথার সঙ্গে সহমত ব্যক্ত করেছেন ট্রাম্প। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ মন্তব্য রিটুইট করে তিনি লিখেছেন, আমি আর এটি (যুক্তরাষ্ট্রের ফুটবল) দেখছি না। শোনা যাচ্ছে এনএফএলও (রাগবি লিগ) একই পথে হাঁটছে। তারাও আমাকে (দর্শক হিসেবে) পাবে না।
I won’t be watching much anymore! https://t.co/s8nCg9EJSW Donald J. Trump (@realDonaldTrump) June 13, 2020

আরও