ব্রাজিলে করোনায় মৃত্যু ৫০ হাজার ছাড়ালো

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনাভাইরাস মহামারিতে প্রাণহানি রোববার ৫০ হাজার ছাড়িয়ে গেছে। সেখানে আক্রান্তের সংখ্যা এখন প্রায় ১১ লাখ। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩১ হাজারের বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে ৯৬৮ জনের। আগের দিন ৫৫ হাজার ২০৯ জন আক্রান্ত এবং ১ হাজার ২২১ জনের মৃত্যু হয় দেশটিতে। খবর আলজাজিরা ও এএফপির।

ব্রাজিলে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশটি প্রায় প্রতিদিনই ভাঙছে দৈনিক আক্রান্ত ও মৃতের রেকর্ড। করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুসারে, রোববার সকাল পর্যন্ত ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৭০ হাজার ১৩৯ জন এবং মৃত্যু হয়েছে ৫০ হাজার ৫৮ জনের। করোনা থেকে সুস্থ হয়েছেন ৫ লাখ ৪৩ হাজার ১৮৬ জন। এতে আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় নম্বরে রয়েছে ব্রাজিল।

গত ২৬ ফেব্রুয়ারি ব্রাজিলে প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। এরপর প্রায় চার মাসের মাথায় গত শুক্রবারই মোট আক্রান্ত ১০ লাখ ছাড়িয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, দেশটিতে ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রকৃতপক্ষে আরও অনেক বেশি। ব্যাপক শনাক্ত পরীক্ষা ব্যবস্থা না থাকায় প্রকৃত সংখ্যা জানা সম্ভব হচ্ছে না। তাছাড়া অভিযোগ রয়েছে, করোনার বিস্তার রোধে লকডাউন দেওয়ার ব্যাপারে দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারোর বিরোধিতার কারণেই আরও সংক্রমণ ছড়িয়েছে। আঞ্চলিক ট্রাম্প বলে খ্যাত ডানপন্থি এই প্রেসিডেন্ট দেশে অর্থনৈতিক ধসের আশঙ্কায় লকডাউন ও সামাজিক দূরত্বের কঠোর বিরোধী।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া পরিসংখ্যান অনুসারে, রোববার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৬৬ হাজার ৪১৮ জনে এবং আক্রান্তের সংখ্যা ৮৯ লাখ ১৪ হাজার ৭৮৭ জন। অপরদিকে ৪৭ লাখ ৩৮ হাজার ৫৪২ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

আক্রান্ত ও নিহতের সংখ্যায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৩০ হাজার ৫৭৮ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ২১ হাজার ৯৮০ জনের। সুস্থ হয়েছেন ৯ লাখ ৭২ হাজার ৯৪১ জন।

বিশ্ব তালিকায় তৃতীয় আক্রান্ত দেশ রাশিয়ায় করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ৭৬ হাজার ৯৫২ জনের। আর মৃত্যু হয়েছে ৮ হাজার ১১১ জনের। আক্রান্তের দিক দিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪ লাখ ১২ হাজার ৭২৭ জন এবং মৃত্যু হয়েছে ১৩ হাজার ২৯০ জনের।

আক্রান্তের দিক দিয়ে পঞ্চম এবং মৃত্যুর দিক দিয়ে তৃতীয় অবস্থানে থাকা ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩ হাজার ১১০ জন এবং মৃত্যু হয়েছে ৪২ হাজার ৫৮৯ জনের।

 

আরও