ভারতে চীনা অ্যাপ নিষিদ্ধে খুশি যুক্তরাষ্ট্র

ভারতে চীনের তৈরি অ্যাপ নিষিদ্ধ করাকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, এতে ভারতের সার্বভৌমত্ব আরও শক্তিশালী হবে।

গত মাসে লাদাখ সীমান্তে চীনা সেনাদের হাতে ২০ ভারতীয় সেনা নিহত ও অর্ধশতাধিক আহত হওয়ার পর থেকেই উত্তপ্ত দুই দেশের সম্পর্ক। এর মধ্যে গত সোমবার জনপ্রিয় অ্যাপ টিকটক, ইউসি ব্রাউজার, উইচ্যাট, শেয়ারইটসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত।

চীনা অ্যাপ নিষিদ্ধের বিষয়ে পম্পেও সাংবাদিকদের বলেন, আমরা ভারতে নির্দিষ্ট কিছু মোবাইল অ্যাপে নিষেধাজ্ঞাকে স্বাগত জানাই, যেগুলো সিসিপির (চীনা কমিউনিস্ট পার্টি) নজরদারিতে কাজ করে। ভারতের এই উদ্যোগে তাদের সার্বভৌমত্ব আরও শক্তিশালী হবে। এতে ভারতের মর্যাদা এবং জাতীয় নিরাপত্তাও জোরদার হবে।

চীনা অ্যাপ নিষিদ্ধের বিষয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলেছে, এই অ্যাপগুলো দেশটির সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা এবং জনশৃঙ্খলার জন্য মারাত্মক ক্ষতিকর। সেজন্যই এসব অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সরকার।

এদিকে, ভারত অ্যাপ নিষিদ্ধ করার কয়েক ঘণ্টার মধ্যেই ভারতীয় সব সংবাদপত্র ও ওয়েবসাইটগুলোর অ্যাক্সেস বন্ধ করে দিয়েছে বেইজিং। মঙ্গলবার থেকেই ভারতীয় ওয়েবসাইটগুলো আর পাওয়া যাচ্ছে না সেখানে। তবে ভারত চীনা অ্যাপ বন্ধ করলেও চীনা সাইটগুলোর ক্ষেত্রে কোনওরকম বিধিনিষেধ এখনও আরোপ করেনি। ফলে ভারতে চীনা ওয়েবসাইটগুলো এখনও ব্যবহার করা যাচ্ছে।

 

আরও