যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুহার সবচেয়ে কম, দাবি ট্রাম্পের

মার্কিন টেলিভিশন ফক্স নিউজে দেওয়া এক সাক্ষাৎকারে স্থানীয় সময় রোববার দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, বিশ্বে করোনায় মৃত্যুহার সবচেয়ে কম যুক্তরাষ্ট্রে। কিন্তু তার এমন দাবি তো সত্য নয়ই বরং বিশ্বে কোভিড-১৯ রোগে মৃত্যুর হারে শীর্ষে থাকা দশটি দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের অবস্থান এখন অষ্টম।

ফক্স নিউজ সানডে নামের ওই অনুষ্ঠানের উপস্থাপক ক্রিস ওয়ালেসকে ট্রাম্প বলেন, বিশ্বে করোনায় মৃত্যুর হার যেসব দেশে কম তাদের মধ্যে আমরাও (যুক্তরাষ্ট্র) একটি বলে আমি শুনেছি, সম্ভবত সবচেয়ে কম মৃত্যুহার আমাদের দেশে। তিনি এ সময় হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারিকে বলেন, তুমি কি সংখ্যাটা জানো?

এ সময় প্রেস সেক্রেটারি একটা কাগজ নিয়ে আসলে ট্রাম্প উপস্থাপক ওয়ালেসের উদ্দেশে বলেন, সবচেয়ে কম মৃত্যুহার। ওয়ালেস করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যুহার সবচেয়ে বেশি উল্লেখ করলে ট্রাম্প তা ভুয়া সংবাদ উল্লেখ করে তাকে আক্রমণ করে বলেন, তুমি বলছো বিশ্বে আমাদের মৃত্যুহার অনেক বেশি কিন্তু আমরা তো সেরা।

তবে ট্রাম্প যে দাবি করেছেন তা আসলে সত্য নয়, এমনকি সত্যের ধারেকাছেও নেই। বিশ্বে করোনায় মৃত্যুহারে শীর্ষে থাকা দশটি দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের অবস্থান এখন অষ্টম। এমনকি করোনায় বিপর্যস্ত ব্রাজিল, মেক্সিকো আর রাশিয়ার চেয়েও যুক্তরাষ্ট্রে মৃত্যুহার বেশি। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় এমন তথ্যই দিচ্ছে।

করোনায় প্রতি লাখে মৃত্যুর হারে শীর্ষে রয়েছে ইউরোপের দেশ বেলজিয়াম; ৮৬ জন। এরপর দ্বিতীয় থেকে দশম স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য ৬৮, স্পেন ৬১, ইতালি ৫৮, সুইডেন ৫৫, ফ্রান্স ৪৫, চিলি ৪৫, যুক্তরাষ্ট্র ৪৩, পেরু ৪১, এবং ব্রাজিল ৩৮। এরপরও ট্রাম্প দাবি করছেন তার দেশে মৃত্যুর হার বিশ্বে সবচেয়ে কম।

 

আরও