আমাকে বলির পাঁঠা বানানো হয়েছে, আদালত চত্বরে শারমিন

বঙ্গবন্ধু মেডিকেলে নকল এন-৯৫ মাস্ক সরবরাহের অভিযোগে করা মামলার একদিন পরই গ্রেপ্তার করা হয়েছে অপরাজিতা ইন্টারন্যাশনালের মালিক শারমিন জাহানকে। শনিবার ঢাকার সিএমএম আদালতে হাজির করা হলে নিজেকে নির্দোষ দাবি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই সহকারী রেজিস্ট্রার বলেন, আমাকে বলির পাঁঠা বানানো হয়েছে।

শনিবার মিন্টো রোডের ডিবি কার্যালয় থেকে শারমিনকে নেয়া হয় আদালতে। জিজ্ঞাসাবাদের প্রয়োজনে তিন দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে আদালত তিন দিনের রিমান্ডই মঞ্জুর করেন।

আদালত চত্বরে চিৎকার করে সাংবাদিকদের উদ্দেশে প্রশ্ন রেখে শারমিন বলেন, আমাকে বলির পাঁঠা বানিয়ে বঙ্গবন্ধু মেডিকেল কর্তৃপক্ষ কি ফায়দা লুটতে চায়? তিনি ষড়যন্ত্রের শিকার হয়েছেন বলেও দাবি করেন।

গত ৪ জুলাই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে করোনা রোগীদের চিকিৎসা শুরু হয়। রোগীদের সেবায় নিয়োজিতদের জন্য শারমিনের অপরাজিতা ইন্টারন্যাশনাল ও অন্য একটি প্রতিষ্ঠান মাস্ক সরবরাহের দায়িত্ব পায়। শারমিনের ১১ হাজার মাস্ক দেয়ার কথা ছিলো। কিন্তু চার দফায় ৩ হাজার ৪৬০টি মাস্ক দেয়ার পর শেষের দিকে মানহীন ও নকল এন-৯৫ মাস্ক পাওয়ায় তা ফেরত দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

পরে শারমিন জাহানকে কারণ দর্শানোর নোটিশ দিলে তিনি উৎপাদনকারী প্রতিষ্ঠানের উপর দায় চাপিয়ে দুঃখ প্রকাশ করেন। তবে তাতে সন্তুষ্ট না হয়ে বৃহস্পতিবার রাতে শাহবাগ থানায় মামলা করে বঙ্গবন্ধু মেডিকেল কর্তৃপক্ষ। পরে শুক্রবার রাতে তাকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশের একটি টিম।

গ্রেপ্তারের আগে শারমিন ঢাকাটাইমসকে বলেছেন, চীন থেকে এই মাস্ক সংগ্রহ করতেন। তিনি নিজে উৎপাদন করতেন না। তাই এখানে তার দায় নেই। তবুও অভিযোগ পাওয়ার পর মাস্কগুলো তুলে নেন এবং দুঃখপ্রকাশ করেন। তারপরও মামলা হওয়া একটা গভীর ষড়যন্ত্র। তিনি আইনিভাবে মামলা মোকাবেলা করবেন বলেও জানিয়েছিলেন।

শারমিন জাহান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজে স্নাতকোত্তর করেন। ২০০২ সালে ছাত্রলীগের বাংলাদেশ কুয়েত মৈত্রী হল শাখার সভাপতি নির্বাচিত হন। আওয়ামী লীগের গত কমিটিতে তিনি মহিলা ও শিশুবিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সহসম্পাদক ছিলেন। বর্তমান কমিটিতে কোনো পদ না পেলেও দলের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত।

শিক্ষা ছুটি নিয়ে চীন গেলেও করোনার কারণে দেশে ফিরে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই কর্মকর্তা। তবে চীনে থাকাবস্থায়ই তিনি নিজের নামে অপরাজিতা ইন্টারন্যাশনাল নামের সরবরাহকারী প্রতিষ্ঠান চালু করেন।

 

আরও