কলকাতা সহ তিন শহরে আজ বিশেষ কোভিড টেস্টিং সুবিধা চালু করছেন মোদী

কলকাতা, নয়ডা ও মুম্বইয়ে আজ হাইথ্রুপুট কোভিড ১৯ পরীক্ষার সুবিধা চালু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সুবিধা চালু করা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের জানানো তথ্য বলছে, এই এই বিশেষ টেস্টিং চালু হলে দেশে পরীক্ষা আরও বাড়বে। করোনা তাড়াতাড়ি সনাক্ত করা সম্ভব হবে এবং চিকিত্সা জোরদার করতে সহায়তা করবে। ফলে করোনার বিস্তার রোধে অনেকাংশে এগিয়ে থাকা যাবে বলে মনে করা হচ্ছে।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এর মাধ্যমে দিনে ১০ হাজারেরও বেশি নমুনা পরীক্ষা করা যাবে। এরফলে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে কিছুটা হলেও এগোনো যাবে।

প্রধানমন্ত্রী ছাড়াও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন, মহারাষ্ট্রের, পশ্চিমবঙ্গের এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এই অনুষ্ঠানে অংশ নেবেন বলে জানা গিয়েছেন।

অন্যদিকে ভারতে ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ভারতের করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছে গেল ১৪ লাখে। মৃতের সংখ্যাও ৩২ হাজারে পৌঁছে গিয়েছে। তবে আতঙ্কের মধ্যেও কিছুটা হলে স্বস্তির খবর। ২৪ ঘন্টায় দেশজুড়ে কমেছে করোনার সংক্রমণ। এমনকি মৃতের সংখ্যাও কমেছে। পাল্লা দিয়ে বেড়েছে সুস্থতার হারও। যা অবশ্যই করোনার বিরুদ্ধে লড়াইয়ে বড় পাওনা হিসাবেই মনে করা হচ্ছে।

এক ট্যুইট বার্তায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে করোনা পরীক্ষার সংখ্যায় রেকর্ড করেছে ভারত। এখনও পর্যন্ত ১.৬ কোটি করোনা পরীক্ষা হয়েছে। প্রতি মিলিয়নে সংখ্যাটা ১১,৪৮৫। এরই মধ্যে মৃত্যুর হার কমে এসেছে অনেকটাই। ভারতে এখন মৃত্যুর হার ২.৩৫ শতাংশ।

 

আরও