সর্বশেষ

শিশুরা স্কুলে না ফিরলে করোনার চেয়েও বড় ক্ষতিতে পড়বে

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার চেয়ে শিশুদের জন্য আরও বেশি ক্ষতি হচ্ছে তাদের স্কুলে না ফেরা, এমনটাই মন্তব্য করেছেন যুক্তরাজ্যের স্বাস্থ্য বিষয়ক প্রধান উপদেষ্টা।

অধ্যাপক ক্রিস হুইটি বলেন, পরের মাসে স্কুলে না ফিরলে করোনাভাইরাসের চেয়েও বড় ক্ষতিতে পড়তে পারে শিশুরা।

জানা যায়, ইংল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডের লাখ লাখ শিশু আগামী কয়েক সপ্তাহের মধ্যে স্কুলে ফিরে আসতে যাচ্ছে। করোনা পরিস্থিতির কারণে সেটি আরও বিলম্বিত হলে এমন আশঙ্কা প্রকাশ করেন অধ্যাপক হুইটি।

তিনি বলেন, কভিড-১৯ এ আক্রান্ত হয়ে শিশুদের মৃত্যুর আশঙ্কা অবিশ্বাস্যভাবে কম। কিন্তু স্কুলের ক্লাস থেকে বঞ্চিত হওয়া শিশুদের দীর্ঘ মেয়াদে ক্ষতিগ্রস্ত করবে।

অধ্যাপক হুইটির মতে, কভিড-১৯ আমাদের জন্য অন্তত নয় মাসের চ্যালেঞ্জ। ২০২০ সালের মধ্যে এটির ভ্যাকসিন নাও আসতে পারে।

সেপ্টেম্বরেই ইংল্যান্ডের সব শিশু পুরোপুরি স্কুলে ফিরতে পারবে বলে আশা করছে ব্রিটিশ সরকার। এর মধ্যে স্কটল্যান্ডের সব স্কুল খুলে গেছে।

হুইটি একই সঙ্গে ইংল্যান্ডেরও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, তিনি বলেন, যুক্তরাজ্যসহ পুরো বিশ্বে এটি স্পষ্ট যে, শিশুরা কিন্তু খুব কমই গুরুতরভাবে অসুস্থ হচ্ছে। কভিড-১৯ এ আক্রান্ত হলেও খুব কমই হাসপাতালে ভর্তি হতে হচ্ছে তাদের।

তার মতে, এখন ঝুঁকিমুক্ত কোনো প্রক্রিয়া নেই। এ বিশেষজ্ঞ বলেন, অভিভাবক এবং শিক্ষকদের বোঝা জরুরি যে, স্কুল খুলে দেয়ার মধ্যে দিয়ে ঝুঁকি এবং সুবিধা দুই-ই রয়েছে।

এদিকে যুক্তরাজ্যজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে মারা গেছেন প্রায় সাড়ে ৪১ হাজার। যদিও উপসর্গজনিত মৃত্যুসহ এই সংখ্যা ৬৫ হাজার ছাড়িয়ে গেছে বলে ব্রিটিশ কর্তৃপক্ষ জানিয়েছে।

 

আরও