ইসরায়েল-আরব দেশগুলোর সম্পর্ক,যেভাবে দেখছে বাংলাদেশ


অতীতের টানাপোড়েন ভুলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে হাঁটছে আরব উপসাগরের অধিকাংশ দেশ। এ নিয়ে ইহুদি রাষ্ট্রটির সঙ্গে এরই মধ্যে চুক্তি স্বাক্ষর করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্থাপন কিভাবে দেখছে বাংলাদেশ?

তুরস্ক সফরের সময় দেশটির সংবাদমাধ্যম আনাদুলো এজেন্সিকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে সেই প্রশ্নের উত্তর দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

তিনি জানান- বাংলাদেশ বিশ্বাস করে স্বাধীন দুটি রাষ্ট্র তৈরির মাধ্যমেই কেবল ফিলিস্তিন ও ইসরায়েল সমস্যার সমাধান ও মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বে শান্তি প্রতিষ্ঠা সম্ভব।

আমরা চাই, ফিলিস্তিনের জনগণ তাদের ভূমির অধিকার ফিরে পাক। আমরা দ্বি-রাষ্ট্রিক সমাধানে বিশ্বাসী। ইসরায়েল রাষ্ট্রের পাশাপাশি জেরুজালেম রাজধানীসহ অবশ্যই ফিলিস্তিন রাষ্ট্র হতে হবে। আর এটাই আমাদের মূল ও নীতিগত অবস্থান।

সম্প্রতি যা ঘটছে- তাতে রাজনীতিতে অনেক পরিবর্তন দেখা যাচ্ছে, বিশেষ করে মধ্যপ্রাচ্যে। আশা করি, এসব কিছু দুটি রাষ্ট্র গঠনের পথ সুগম করবে। তারা যদি দুটি রাষ্ট্র গঠনের মাধ্যমে সমাধান করতে পারে, তাহলে সেটা ভালো হবে।

আমরা বিষয়টা পর্যবেক্ষণ করছি। তবে আমাদের উদ্দেশ্য হবে দুটি রাষ্ট্র গঠনের মাধ্যমে সমাধান। সুরক্ষা, নিরাপত্তা ও শান্তিসহ টেকসই দ্বি-রাষ্ট্রীয় সমাধান। আমাদের বিশ্বাস, দ্বি-রাষ্ট্রীয় সমাধান ছাড়া মধ্যপ্রাচ্য ও বিশ্বে টেকসই শান্তি প্রতিষ্ঠা হতে পারে না।

আরও