সর্বশেষ

মার্কিন সিনেটের মুখোমুখি হচ্ছে টুইটার-ফেসবুক ও গুগল

মার্কিন সিনেটের মুখোমুখি হচ্ছে টুইটার-ফেসবুক ও গুগল

মার্কিন সিনেটের একটির কমিটির সর্বসম্মতিতে শুনানির মুখোমুখি হতে যাচ্ছে টেক জায়ান্ট গুগল, টুইটার ও ফেসবুকের প্রধান নির্বাহীরা। এ সকল সামাজিক মাধ্যম ব্যবহার করে ব্যবহারকারীরা যে সকল পোস্ট দিয়ে থাকে সে বিষয়ে দায়মুক্তি পেয়ে থাকে প্রতিষ্ঠানগুলো। তবে এবার এ দায়মুক্তি নিয়ে প্রশ্নের মুখে পড়তে যাচ্ছে কোম্পানিগুলো। খবর আলজাজিরার।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই এ শুনানি অনুষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে। দেশটিতে যোগাযোগ অ্যাক্টের ২৩০ ধারা অনুযায়ী ব্যবহারকারীদের পোস্টের বিষয়ে প্লাটফর্মগুলোকে দায় মুক্তি দেয়া হয়েছে। তবে নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপকভাবে ভুয়া সংবাদ বা গুজব ছড়ানোর অভিযোগ আসছে সামাজিক মাধ্যমগুলোর বিরুদ্ধে। ফলে নতুন করে এ আইন পুর্নমূল্যায়ণের কথা আলোচিত হবে এ শুনানিতে।

প্রথমে রাজি না থাকলে পরে সিদ্ধান্ত বদল করে ডেমোক্রেটিক সিনেটর মারিয়া কেন্টওয়েল বলেন, আমি জোকারবার্গকে প্রশ্ন করতে আর অপেক্ষা করতে পারছি না। ২৩০ সেকশন নিয়ে এ শুনানিকে আমি স্বাগত জানাই।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভুয়া তথ্য প্রতিরোধে পর্যাপ্ত ব্যবস্থা নিচ্ছে না কোম্পানিগুলো, এমন অভিযোগ ক্রমেই জোড়ালো হচ্ছিলো দেশটিতে। এরই প্রেক্ষিতে এ শুনানিতে প্রশ্নের সম্মুখীন হচ্ছেন টেক জায়ান্ট কোম্পানীর প্রধানরা।

 

আরও