ইসলাম নিয়ে কথা বলার আপনি কে? ফরাসি প্রেসিডেন্টকে এরদোয়ান

ইসলাম নিয়ে কথা বলার আপনি কে? ফরাসি প্রেসিডেন্টকে এরদোয়ান

ইসলাম ধর্ম নিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর অবমাননাকর মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ফরাসি প্রেসিডেন্টের মন্তব্যকে সরাসরি উস্কানি বলে মন্তব্য করেছেন এরদোয়ান।

সম্প্রতি ইসলামী চরমপন্থার বিরুদ্ধে ফ্রান্সের সেক্যুলার মূল্যবোধ রক্ষার উদ্দেশ্যে নতুন একটি পরিকল্পনা প্রকাশ করেন ইমানুয়েল ম্যাকরোঁ। ফ্রান্সের সেক্যুলারিজমকে রক্ষা করার এক পরিকল্পনা উন্মোচন করতে গিয়ে তিনি বলেন, ইসলাম এমন একটি ধর্ম, যেটি বর্তমান বিশ্বের সব দেশে সংকটে রয়েছে। এটি কেবল আমরা আমাদের দেশে দেখছি- এমনটি নয়।

ফরাসি প্রেসিডেন্টের এমন মন্তব্যে দেশটির মুসলিমদের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়। এরদোয়ানের মতে, এটা হলো সরাসরি উসকানি দেওয়া।

টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে এরদোয়ান বলেন, ইসলাম সংকটে বলে ম্যাকরোঁ যে শুধু ধর্মকে অশ্রদ্ধা করেছেন তাই নয়, খোলাখুলি উসকানিও দিয়েছেন। ম্যাকরোঁ এ কথা বলে তাঁর ধৃষ্টতা দেখিয়েছেন। ইসলামের কাঠামো নিয়ে কথা বলার আপনি কে?

ফরাসি প্রেসিডেন্টকে পরামর্শ দিয়ে এরদোগান বলেন, ম্যাকরোঁ যে সব বিষয়ে কিছুই জানেন না, সেসব বিষয়ে বলার আগে যেন ভালো করে বিষয়টা জেনে নেন। আমরা চাই তিনি দায়িত্বশীল প্রেসিডেন্টের মতো কাজ করুন। ঔপনিবেশিক গভর্নরের মতো নয়।

ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, ম্যাকরোঁর পরিকল্পনা হলো, মসজিদে বিদেশি অর্থ আসা নিয়ন্ত্রণ করা এবং শিক্ষা ব্যবস্থারও তদারকি করা।

ম্যাকরোঁ ও এরদোয়ানের সম্পর্ক এমনিতেই মধুর নয়। আর্মেনিয়া-আজারবাইজান লড়াই এবং পূর্ব ভূমধ্যসাগর নিয়ে দুই নেতার বিরোধের মধ্যেই এবার ইসলাম নিয়েও তাঁদের তীব্র মতবিরোধ সামনে এলো।

 

আরও