সিলেটে মানিকপীর টিলায় লাশ দাফনে লাগবে টাকা

 সিলেট নগরীর সবচেয়ে বড় কবরস্থান মানিকপীর টিলায় আধুনিকায়ন কাজ শেষ হলে পরবর্তীতে এখানে লাশ দাফনের ক্ষেত্রে লাগবে টাকা। তবে এই টাকা শুধু বিত্তশালীদের ক্ষেত্রে।গরিব, অসহায় পরিবারের ও অভিভাবকহীন লাশ দাফনের বেলায় কোনো টাকা লাগবে না জানিয়েছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

শুক্রবার (৭ মে) জুমআ’র নামাজের পর মানিকপীর টিলার আধুনিকায়ন কাজের উদ্বোধনকালে এ কথা বলেন মেয়র আরিফ।

উদ্বোধনকালে তিনি বলেন,বিভিন্ন সময় কবরস্থানের সংস্কার করতে হয়। সংস্কারের কাজের সহযোগিতার জন্য এমন নিয়ম চালু করা হবে।

মেয়র আরিফ বলেন, দেশের সব সিটির আওতায়ধীন যেসকল কবরস্থান রয়েছে সেগুলোতে লাশ দাফনের জন্য একটা নির্ধারিত ফি দিতে হয়। কিন্তু আমাদের সিলেটে এই রকম কোনো ফি দিতে হচ্ছে না।

তবে আগামীতে মানিকপীর টিলায়ও লাশ দাফনের ক্ষেত্রে দিতে হবে নির্ধারিত ফি। সংস্কার কাজ সম্পন্ন হবার পর সিসিক পরিষদ বসে এ ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে ও ফি নির্ধারণ করা হবে।

মেয়র বলেন, তবে গরিব, অসহায় পরিবারের বা লাওয়ারিশ লাশ দাফন ফ্রি-ই থাকবে। শুধু বিত্তশালীদের ক্ষেত্রে একটি নির্ধারিত ফি রাখা হবে। এটা কবরস্থানের সংস্কার কাজের স্বার্থেই রাখা হবে। উন্নয়নকাজে সব সময় সরকারে মুখাপেক্ষী হওয়ার কী প্রয়োজন। ধনীর পরিবার বা ধনী ব্যক্তিরা কন্ট্রিবিউট করলে (অবদান রাখলে) বিভিন্ন সময় উন্নয়নকাজ দ্রুত এবং সহজে হবে।

জানা যায়,মানিকপীর টিলায় প্রথম ধাপে ৫কোটি টাকার কাজ শেষ হওয়ার পর দ্বিতীয় ধাপে আরও ৫কোটি টাকার উন্নয়ন কাজ করা হবে।আর এই কাজ শেষ হলে নগরবাসীর কবরস্থান সংকট নিরসন হবে।

আরও