টাঙ্গুয়ার হাওরের ভেতরে বন্ধ হচ্ছে ইঞ্জিনচালিত নৌযান

হাওরের পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় টাঙ্গুয়ার হাওরের ভেতরে নির্দিষ্ট এলাকা পর্যন্ত ইঞ্জিন চালিত নৌযান চলাচল বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।

তিনি বলেন- হাওরের এসব অংশে পর্যটকরা হাতে চালানো নৌকা নিয়ে হাওরে ঘুরে বেড়াবেন। এছাড়া হাওরের পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় পর্যটন স্পটগুলোতে ধারাবাহিকভাবে পরিচ্ছন্নতা অভিযান চলবে বলেও জানান তিনি।

শনিবার দুপুরে তাহিরপুরের শহীদ সিরাজ লেকে (নীলাদ্রী লেক) পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনকালে তিনি এসব কথা জানান।

জানা গেছে, গত এক দশকের বেশি সময় ধরে টাঙ্গুয়ার হাওর কেন্দ্রিক পর্যটকের আনাগোনা বেড়েই চলেছে। সেই সাথে হাওরে পাল্লা দিয়ে বাড়ছে দূষণ। বিশেষ করে প্লাষ্টিকের বোতল, প্লেট, গ্লাস ও পলিথিন দূষণের ব্যাপক শিকার হচ্ছে হাওর। দূষণ থেকে হাওরকে রক্ষায় এ পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়।

এ সময় উপস্থিত ছিলেন- তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির, সহকারী কমিশনার (ভূমি) আলাউদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবুল হোসেন খান পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা, শ্রীপুর উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খসরু আলম, ট্যাকেরঘাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ খায়রুল ইসলাম, বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শফিকুল ইসলাম, চাঁনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মজিবুর রহমান, বাগলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রদীব চন্দ্র রায়, এম এ জাহের উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ গোলাম মোর্শেদসহ বিভিন্ন নৌযান চালকরা।

আরও