সর্বশেষ

মমতার হাত ধরে পশ্চিমবঙ্গে নতুন শিল্পের সূচনা হতে চলেছে

মুম্বাইয়ে সফরের শিল্পপতিদের সঙ্গে বৈঠকে সুফল পেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। মুম্বাই থেকে কলকাতায় ফিরতেই মুখ্যমন্ত্রীর সাথে বৈঠক করলেন এশিয়ার অন্যতম ধনী শিল্পপতি, গৌতম আদানি।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নে শিল্পপতির সঙ্গে মুখ্যমন্ত্রী দীর্ঘক্ষণ বৈঠক করেন। মমতার কাছে বাংলায় বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন আদানি। নবান্ন সূত্রের খবর, দুই হেভিওয়েটের বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আগামী বছরে ২০ এবং ২১ এপ্রিল বাংলায় ‘বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন’ রয়েছে। সেই সম্মেলনে প্রধানমন্ত্রী মোদীকেও আমন্ত্রণ জানিয়েছেন মমতা। এদিন আদানিকে আসার আমন্ত্রণ জানান মুখ্যমন্ত্রী। মমতার সঙ্গে সাক্ষাৎ এবং সম্মেলনে আমন্ত্রণের কথা নিজেই টুইট করে জানিয়েছেন আদানি।

উল্লেখ্য, বুধবার (১ ডিসেম্বর) মুম্বাইয়ে শিল্পপতিদের সঙ্গে একটি বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকে ভারতের ধনী শিল্পপতিদের কাছে পশ্চিমবাংলায় বিনিয়োগের জন্য আহ্বান জানান মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে শিল্পের সম্ভাবনার বিষয়টি শিল্পপতিদের সামনে তুলে ধরেন মুখ্যমন্ত্রী। তার একদিন পরই নবান্নে এসে মমতার সঙ্গে দেখা করে গেলেন আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি।

সম্প্রতি মুম্বাইয়ের আগে দিল্লি সফরে গিয়েছিলে মুখ্যমন্ত্রী। সেখানে মোদী-মমতার বৈঠক হয়। ওই বৈঠকে এপ্রিলের বাণিজ্য সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন মমতা। সম্মেলন উদ্বোধন করতে রাজিও হয়েছেন প্রধানমন্ত্রী। রাজনৈতিক মহলের মতে, প্রধানমন্ত্রীর সঙ্গে মমতার সাক্ষাৎ, তারপরই শিল্পপতিদের বাংলা নিয়ে নতুন ভাবনা, যা রাজ্যে এক শিল্প সম্ভাবনার নতুন দিশা দেখা যাচ্ছে।

আরও