নিউইয়র্কে ৮৪১ কোটি টাকায় হোটেল কিনলেন মুকেশ আম্বানি

 নিউইয়র্কের ম্যানহাটনের বিলাসবহুল ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেল কিনে নিয়েছেন এশিয়ার অন্যতম শীর্ষ ধনী মুকেশ আম্বানি।

ভারতীয় এই ধনকুবের সম্প্রতি ৯৮ মিলিয়ন ডলারে হোটেলটির প্রায় তিন-চতুর্থাংশ শেয়ার কিনে নিয়েছেন, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৪১ কোটি ৭২ লাখ ৬৩ হাজার টাকা।

মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ জানিয়েছে, নিউইয়র্কের হোটেলটিতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব দুবাইয়ের ৭৩.৪ শতাংশ শেয়ার ছিল। সেই অংশ কিনে নিয়েছে তারা। এমনকি হোটেলের বাকি অংশের শেয়ারও কিনে নেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের।

২০০৩ সালে তৈরি করা হয় বিলাসবহুল হোটেলটি। এতে ২৪৮টি কক্ষ রয়েছে। অত্যন্ত বিলাসবহুল এই হোটেলে এক রাতের খরচ ১০ লাখ টাকারও বেশি। আর সবচেয়ে সস্তার কক্ষটির ভাড়া প্রায় ৫৫ হাজার টাকা।

২০০৭ সালের একটি বার্ষিক প্রতিবেদন অনুযায়ী হোটেলটির মূল্য ৩৪০ মিলিয়ন ডলার। তবে করোনা প্রার্দুভাবের কারণে বড় ধাক্কা খেয়েছে হোটেলটি। ২০১৮ এবং ২০১৯ সালে যথাক্রমে ১১৫ ও ১১৩ মিলিয়ন ডলার ব্যবসা করেছে তারা। সেখানে ২০২০ সালে তাদের ব্যবসা হয়েছে শুধুমাত্র ১৫ মিলিয়ন ডলার। চলতি বছরের মার্চে হোটেলটি রিলায়েন্সের অধীনে চলে আসবে।

ব্লুমবার্গ বিলিয়নিয়ারর্স ইনডেক্স অনুযায়ী, সম্প্রতি মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ বেড়ে ৯২.৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এই সম্পদ নিয়ে তিনি ভারত ও এশিয়ার ধনীদের তালিকায় শীর্ষে এবং বিশ্বের ধনীদের তালিকায় ১১তম স্থানে রয়েছেন।

আরও