সিলেটে কমতে পারে বৃষ্টির মাত্রা

সপ্তাহজুড়েই দেশের বেশিরভাগ অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে আগের তুলনায় বৃষ্টির মাত্রা কিছুটা কমে আসতে পারে। এদিকে সিলেটে বৃষ্টির মাত্রা কমে এলেও তা অব্যাহত থাকতে পারে। তবে বৃষ্টির মাত্রা বাড়তে পারে চট্টগ্রাম অঞ্চলে।

আগামী ২৪ ঘণ্টায় রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদফতর জানায়। এদিকে বৃষ্টির সাথে কোথাও কোথাও ঝরো হাওয়া বয়ে যেতে পারে বলে নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে তেঁতুলিয়ায় ১০৪ মিলিমিটার। এছাড়া ঢাকা বিভাগের মধ্যে সর্বোচ্চ গোপালগঞ্জে ৪৫, ময়মনসিংহ বিভাগের নেত্রকোনায় ২৫, চট্টগ্রাম বিভাগের প্রায় সব এলাকায় ভারী বৃষ্টি হয়েছে, এর মধ্যে সন্দ্বীপে ৪৫, সীতাকুণ্ডে ৩৮, রাঙ্গামাটিতে ১৬, টেকনাফে ৮৩ এবং হাতিয়ায় ৬২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। এদিকে রাজশাহী বিভাগের মধ্যে বগুড়ায় ৩০, খুলনা বিভাগের মধ্যে মোংলায় ১০ এবং বরিশাল বিভাগের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ভোলায় ৫৫ মিলিমিটার।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জানান, সারা দেশেই কম বেশি বৃষ্টি হতে পারে। তবে সিলেটে বৃষ্টির পরিমাণ কমে এসেছে। এদিকে চট্টগ্রামে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। এছাড়া সব মিলিয়ে আমরা চারটি বিভাগে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। চারটি বিভাগ হলো রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম।

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর গুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটারবেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর গুলোকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

 

আরও