বাংলাদেশকে ছাড়িয়ে গেলো ইংল্যান্ড

২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নতুন এক ওয়ানডে লিগ চালু করে। যে লিগের মাধ্যমে নির্ধারণ হবে সরাসরি বিশ্বকাপে খেলা দলগুলো। নাম দেওয়া হয়েছে বিশ্বকাপ সুপার লিগ। ওয়ানডে ফরম্যাটে বরাবরই দুর্দান্ত বাংলাদেশ। তো এই লিগেও যথারীতি লাল-সবুজ দলের দাপট। সেটির স্পষ্ট ছাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে। এতদিন তামিম ইকবালরাই ছিল পয়েন্ট টেবিলের শীর্ষে। তবে বুধবার বাংলাদেশকে টপকে গেছে ইংল্যান্ড। এখন বিশ্বকাপ সুপার লিগে এক নম্বরে ইংলিশরা।

তৃতীয় ও শেষ ওয়ানডেতেও নেদারল্যান্ডসকে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। আমস্টেলভিনে ডাচদের ৮ উইকেটে হারিয়ে বিশ্বকাপ সুপার লিগের শীর্ষে বসেছে ইংলিশরা। ইয়োন মরগানের চোটে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন জস বাটলার। দুর্দান্ত ফর্মে থাকা এই ব্যাটারের ঝড়ো ইনিংস ও জেসন রয়ের অসাধারণ সেঞ্চুরিতে ‍সহজ জয় পায় সফরকারীরা। ডাচদের ৪৯.২ ওভারে করা ২৪৪ রান রয়ের অপরাজিত ১০১ ও বাটলারের অপরাজিত ৮৬ রানে ১১৯ বল আগেই টপকে যায় ইংল্যান্ড।

এই জয়ে তিন ম্যাচের সিরিজ ৩-০তে জেতার সঙ্গে সুপার লিগের শীর্ষস্থান দখলে নিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজ শুরুর আগে ইংল্যান্ড থেকে অনেকটা এগিয়ে ছিল বাংলাদেশ। ইংল্যান্ড ছিল তৃতীয় স্থানে, আফগানিস্তানের নিচে। তবে ডাচদের বিপক্ষে পূর্ণ ৩০ পয়েন্ট তুলে নিয়ে এখন বাংলাদেশকে দুইয়ে নামিয়ে দিয়ে নিজেরা শীর্ষে বসেছে।

বর্তমানে ১৮ ম্যাচে ১২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ড। সমান ম্যাচে ১২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বাংলাদেশ। ইংলিশদের ৫ পয়েন্ট বেশি হওয়ার কারণ হলো, তাদের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। তিনে থাকা আফগানদের পয়েন্ট ১০০। ৯০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে পাকিস্তান।

বিশ্বকাপ সুপার লিগে খেলছে ১৩ দল। সেখান থেকে সরাসরি ২০২৩ বিশ্বকাপে যাবে আট দল। স্বাগতিক ভারতের সঙ্গে পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা সাত দল সরাসরি খেলবে ওয়ানডের বিশ্ব আসর। বাকি পাঁচ দলকে খেলতে হবে বাছাই পর্ব।

 

আরও