ধর্মঘটে যুক্তরাজ্যের সবচেয়ে বড় বন্দরের কর্মীরা

 যুক্তরাজ্যের সবচেয়ে বড় কনটেইনার বন্দরে কর্মীরা ধর্মঘট শুরু করেছে। বেতন বাড়ানোর দাবিতে শুরু হওয়া ধর্মঘটটি চলবে আট দিন। কারণ মূল্যস্ফীতিসহ বিভিন্ন কারণে কর্মীদের জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে। রোববার (২১ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ফেলিক্সস্টো বন্দরের প্রায় দুই হাজার কর্মী ধর্মঘট শুরু করেছে। বছরে বন্দরটিতে দুই হাজার জাহাজের ৪০ লাখ কনটেইনার হ্যান্ডেল করা হয়, যা যুক্তরাজ্যে আসা কনটেইনারের অর্ধেক।
কর্মীদের এ ধর্মঘটে সরবরাহ ব্যবস্থায় ঝুঁকিয়ে বাড়িয়েছে। এদিকে যুক্তরাজ্যের পরিবহন শিল্পও বিপর্যস্ত হয়ে পড়েছে। কারণ দেশটির রেলকর্মীরাও বিভিন্ন দাবিতে ধর্মঘট শুরু করেছে।

অন্যদিকে ডাক কর্মীরাও এই মাসের শেষের দিকে চার দিনের ধর্মঘটের পরিকল্পনা করেছে। টেলিকম জায়ান্ট বিটি সম্প্রতি কয়েক দশকের মধ্যে প্রথম বন্ধের সম্মুখীন হয়েছে। তাছাড়া অ্যামাজনের গুদামকর্মী, আইনজীবী ও বর্জ্য সংগ্রাহকরা সাম্প্রতিক সপ্তাহগুলোতে ধর্মঘট করেছে।

উনাইট ইউনিয়নের ডকগুলোর জাতীয় কর্মকর্তা ববি মর্টন বলেন, ধর্মঘটের কারণে বিশাল ব্যাঘাত ঘটবে ও যুক্তরাজ্যজুড়ে সরবরাহ সংকট দেখা দেবে। কিন্তু এই সমস্যা কোম্পানিটির তৈরি।

আরও