ভারতের ‘কিং অব কমেডি’ রাজু আর নেই

ভারতের নন্দিত কৌতুক অভিনেতা রাজু শ্রীবাস্তব আর নেই। বুধবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টা ২০ মিনিটে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিলো ৫৮ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী শিখা এবং দুই সন্তান অন্তরা ও আয়ুষ্মানকে রেখে গেছেন।

গত ১০ আগস্ট হৃদরোগে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি করানো হয় রাজু শ্রীবাস্তবকে। মাঝে তার মৃত্যুর গুজবও ছড়িয়ে পড়েছিলো। কিন্তু ঘাতক ব্যাধির সঙ্গে লড়াই করেছেন অভিনেতা। চিকিৎসকরাও সর্বোচ্চ চেষ্টা করেছেন। কিন্তু ফেরানো গেলো না হাসির জাদুকরকে।

রাজু শ্রীবাস্তবের মৃত্যুতে শোকস্তব্ধ হয়ে গেছে বলিউড। বিভিন্ন প্রজন্মের তারকারা তার প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন, তার পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছেন। এই তালিকায় আছেন অনিল কাপুর, অক্ষয় কুমার, অজয় দেবগণ, বরুণ ধাওয়ান, মালাইকা অরোরা, অনুপম খের, ভারতী সিং, অনুপ জালোটাসহ অনেকেই শোকবার্তা দিয়েছেন।

খ্যাতিমান এই কৌতুক অভিনেতার আসল নাম সত্যপ্রকাশ শ্রীবাস্তব। ডাকনাম রাজু। সেই নামেই সকলে ডাকতেন। পরবর্তীতে কমেডি জগতে আসার পর এই নামেই পরিচিতি লাভ করেন তিনি। রাজু শ্রীবাস্তবের জন্ম ১৯৬৩ সালের ২৫ ডিসেম্বর ভারতের কানপুরে।

ছোটবেলা থেকেই কমেডির সঙ্গে সখ্য ছিলো রাজু শ্রীবাস্তবের। সহজেই বিভিন্ন মানুষের গলা নকল করতে পারতেন, নানান কথা বলে মানুষকে হাসাতে পারতেন। তাই স্থানীয় পর্যায়ে বেশ পরিচিতি পেয়ে যান তিনি।

কিন্তু স্বপ্ন ছিলো বড় কিছুর। কমেডি জগতে নিজেকে প্রতিষ্ঠিত করার সেই স্বপ্ন নিয়ে আশির দশকের শুরুর দিকে মুম্বাই আসেন রাজু শ্রীবাস্তব। কিন্তু সুযোগ পেতে লেগে যায় অনেক সময়। ১৯৮৮ সালে ‘তেজাব’ সিনেমায় ছোট্ট একটি চরিত্র দিয়ে তার জার্নি শুরু হয়। এরপর বিভিন্ন সিনেমায় ছোট ছোট চরিত্রে অভিনয় করতে থাকেন।

তবে ভারতব্যাপী তার তুমুল জনপ্রিয়তা আসে ‘দ্য গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জ’ টিভি শোয়ের মাধ্যমে। এরপর তিনি ‘দ্য গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জ-চ্যাম্পিয়নস’-এ অংশ নিয়ে ‘দ্য কিং অব কমেডি’ খেতাব পেয়েছিলেন।

ভারতে স্ট্যান্ডআপ কমেডি প্রতিষ্ঠার পেছনে অন্যতম ভূমিকা রয়েছে রাজু শ্রীবাস্তবের। হালের কমেডি কিং কপিল শর্মা কিংবা পশ্চিমবঙ্গের মীর আফসার আলী, সবার কাছেই আদর্শ ছিলেন এই তারকা।

সূত্র: ইন্ডিয়া টিভি

আরও