এখনো মানুষ উপোস থাকে : পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সমাজে এখনো কিছু মানুষ উপোস থাকে, আধপেটা থাকে। এখনো কিছু মানুষ অবিচারের শিকার হয়, নানা ধরণের লাঞ্ছনার শিকার হয়।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘গৃহকর্মীর অধিকার আমাদের অঙ্গীকার’ শীর্ষক জাতীয় সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, নিম্ন আয়ের মানুষ, কৃষক, মজুর ও নারীদের জন্য শেখ হাসিনার দরদ আছে। তিনি তাৎক্ষণিকভাবে এসব মানুষের জন্য কিছু করতে চান।

সংশ্লিষ্টদের উদ্দেশে মন্ত্রী বলেন, আইনের সঙ্গে মিলিয়ে সমাজের এসব হতদরিদ্র মানুষের জন্য আপনারা ২০০ থেকে ৩০০ কোটি টাকার প্রস্তাব নিয়ে আসুন। আমরা এটা দেখব। সব জায়গায়ই কিছু আইনি বাধা, সাংস্কৃতিক বাধা আছে। এটা পার হওয়ার পর আমরা অনুমোদন দেবো। আপনারা শেখ হাসিনাকে সাহায্য ও সহযোগিতা করবেন। সামাজিক শান্তি নষ্ট হলে বিষয়টি সবার জন্য অমঙ্গল।

গৃহকর্মী অধিকার প্রসঙ্গে মন্ত্রী বলেন, বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র। আইনে রয়েছে এখানে সবাই স্বাধীন। কিন্তু বাস্তবে সব মানুষ স্বাধীন নয়। কোনো গৃহকর্তা বাড়াবাড়ি করবেন, এটা উচিত নয়। গৃহকর্মীর জন্য পরিষ্কার আইন থাকা প্রয়োজন।

তিনি আরও বলেন, দেশের মানুষ উন্নয়নের অর্থ বুঝতে পেরেছে। তারা আরও উন্নয়ন চায়। গ্রামের মানুষও বিদ্যুৎ, সড়ক, স্বাস্থ্য খাতের আরও উন্নয়ন চায়।

এসময় আরও উপস্থিত ছিলেন, সাবেক শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধূরী, শ্রম ও কর্মসংস্থান সচিব মো. এহছানে এলাহী প্রমুখ।

আরও