ডনেস্কতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে রাশিয়ার: জেলেনস্কি

পূর্বাঞ্চলীয় ডনেস্কতে ইউক্রেনীয় সেনাবাহিনীর প্রচণ্ড পাল্টা হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে রাশিয়া। রবিবার রাতে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই দাবি করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, ডনেস্ক অঞ্চলে রুশদের ওপর প্রচণ্ড হামলা চলছে। শত্রুরা সেখানে গুরুতর ক্ষতির মুখে পড়ছে।

জেলেনস্কি বলেছেন, তিনি বিশ্বাস করেন রাশিয়া নিজেদের সেনাদের জড়ো করছে ইউক্রেনের অবকাঠামোতে সম্ভাব্য গণহামলা চালানোর জন্য, বিশেষ করে জ্বালানি অবকাঠামোতে।

এর আগে ইউক্রেনীয় রাজধানী কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো শহরটির বাসিন্দাদের আরও খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুত হওয়ার বিষয়ে সতর্ক করেছেন।

তিনি বলেন, এই পরিস্থিতি এড়ানোর জন্য আমরা সব কিছু করছি। কিন্তু বাস্তবতা হলো আমাদের শত্রুরা শহরের বিদ্যুৎ, পানির সরবরাহ বন্ধ করার জন্য সব কিছু করছে। সাধারণভাবে এগুলো ছাড়া আমরা বাঁচতে পারব না। আমাদের দেশের ভবিষ্যৎ এবং আমাদের প্রত্যেকের ভবিষ্যৎ নির্ভর করছে এই ভিন্ন পরিস্থিতির জন্য আমরা কীভাবে প্রস্তুতি নিচ্ছি।

গত কয়েক সপ্তাহ ধরে ক্ষেপণাস্ত্র ও ড্রোনের সাহায্যে বেশিরভাগ জ্বালানি স্থাপনায় ধারাবাহিকভাবে হামলা চালিয়ে আসছে রুশ বাহিনী। এতে অনেক গুরুত্বপূর্ণ জ্বালানি স্টেশন ধ্বংস হয়ে গেছে। ফলে বহু বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

 

আরও