কমলগঞ্জে আমনের বাম্পার ফলন, খুশি কৃষকরা

আমন ধানের বাম্পার ফলনে খুশি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কৃষকরা। চলতি মৌসুমে অতিবৃষ্টি ও সকল প্রতিকূলতা কাটিয়ে উঠে জমিগুলোতে এখন বাতাসে রোপা আমন ধানের শীষ দোল খাচ্ছে। ধানের ফলন ভালো হওয়ায় হাসি ফুটেছে কৃষকের মুখে। ইতোমধ্যে চাষিরা আমন ধান ঘরে তোলা শুরু করেছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, চলতি আমন মৌসুমে ১৭ হাজার ২৭৫ হেক্টর জমিতে রোপা আমন চাষাবাদ হয়েছে। আর ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লক্ষ ৯৭ হাজার ৪৬৩ মেট্রিক টন।

উপজেলার ৯টি ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, দিগন্তজুড়ে সোনালি ধানের শীষ দোল খাচ্ছে বাতাসে। স্থানীয় কৃষকদের সাথে কথা বললে তারা জানান, আবহাওয়া অনুকূলে থাকায় সঠিক পরিচর্যা ও রোগবালাই কম হওয়ায় চলতি আমন মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে।

কৃষক শামসু বক্ত ও আজাদ মিয়া বলেন, এবার আবহাওয়া অনুকূলে থাকায় আমনের ভালো ফলন হয়েছে। পোকা ও রোগ থেকে আমন ধান বাঁচাতে কীটনাশক দেয়া হয়েছে। বাজারে ধানের ভালো মূল্য থাকায় আমন চাষের খরচ বাদ দিয়ে লাভবান হতে পারবো বলে আশা করছি।

কমলগঞ্জ উপজেলার কৃষি কর্মকর্তা মো. রেজাউল করিম (অতিরিক্ত দায়িত্ব) জানান, আবহাওয়া অনুকূলে থাকায় রোপা আমন ধানের ভালো ফলন হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। এছাড়া পোকা-মাকড় থেকে রক্ষা পাওয়ার জন্য কৃষি কর্মকর্তারা নিয়মিত মাঠ পর্যায়ে কৃষকদের পাশে থেকে কাজ করেছেন। বাজারে ধানের দামও ভালো। আশা করি কৃষকরা লাভবান হবেন।

আরও